Home / Admit Card / Primary Assistant Teacher Exam Date 2022

Primary Assistant Teacher Exam Date 2022

Primary Assistant Teacher Exam Date 2022 published On Our website Shahure.com. Primary Exam Date 2022 – dpe.gov.bd Exam all information and Process are available below. Teacher Exam Date and Admit Download 2022 related all information also publish our Admit Card and Notice Board Category. Primary Teacher Teletalk Online Admits Download And Set Plan Official Notice link www.dpe.teletalk.com.bd. Directorate of Primary Education (DPE) Exam Date 2022 is good news for teacher job seekers in Bangladesh. All information regarding the appointment of the Primary Assistant Teacher Job Exam And Admit are given on our website below.

 

Primary Assistant Teacher Exam Date 2022

Organization Information

Organization Name Directorate of Primary Education (DPE)
Organization Type Government organization
Official Website www.dpe.gov.bd

Primary Assistant Teacher Exam Vacancy

Post Name: Assistant Teacher

Total Vacancy: 32577 (More or less)

Pre-Primary Vacancy: 25630 (more or less)

Primary Vacancy: 6947 (more or less)

MCQ Exam Date: 22 April 2022  [1st Step]

No. of districts exam will be held in 1st Phase: 22 districts    

Exam Center: District Level 

2nd Step Exam Date: 20 May 2022

3rd Step Exam Date: 03 June 2022

১ম ধাপের পরীক্ষার জেলার তালিকাঃ 

১। চাঁপাইনবাবগঞ্জ

২। সিরাজগঞ্জ

৩। মাগুরা

৪। যশোর

৫। শেরপুর

৬। ময়মনসিংহ

৭। নেত্রকোনা

৮। কিশোরগঞ্জ

৯। টাঙ্গাইল

১০। গাজীপুর

১১। নরসিংদী

১২। মানিকগঞ্জ

১৩। ঢাকা

১৪। মাদারীপুর

১৫। মুন্সিগঞ্জ

১৬। কুমিল্লা

১৭। লক্ষীপুর

১৮। নোয়াখালী

১৯। ফেনী

২০। চট্টগ্রাম

২১। মৌলভীবাজার

২২। লালমনিরহাট

See More… 

প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষার সময়সূচী, প্রবেশপত্র ও জেলার তালিকা প্রকাশ

See/download Primary Assistant Teacher 1st Phase Exam District List 2022 from below image: 

dpe exam date

প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে সারা দেশে ৪৫ হাজার শিক্ষক নিয়োগ পরীক্ষা তিন ধাপে নেওয়া হবে। প্রথম ধাপের পরীক্ষার্থীরা আগামী রোববার থেকে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন। আবেদনকারী প্রার্থীরা নিজের জেলায় পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবেন।

প্রথম ধাপের পরীক্ষা ২২ এপ্রিল ২২টি জেলায় অনুষ্ঠিত হবে। দ্বিতীয় ধাপের পরীক্ষা হবে আগামী ২০ মে এবং তৃতীয় ধাপের পরীক্ষা হবে আগামী ৩ জুন।

যেভাবে প্রবেশপত্র ডাউনলোড
বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, প্রার্থীদের আবেদনে উল্লিখিত মুঠোফোন নম্বরে যথাসময়ে ০১৫৫২১৪৬০৫৬ নম্বর থেকে প্রবেশপত্র ডাউনলোডের খুদে বার্তা পাঠানো হবে। প্রথম ধাপের প্রার্থীরা আগামী রোববার (১৭ এপ্রিল) থেকে এই ওয়েবসাইটে ইউজার নেম এবং পাসওয়ার্ড দিয়ে অথবা এসএসসির রোল, বোর্ড ও পাসের সন দিয়ে লগইন করে প্রবেশপত্র ডাউনলোড করে রঙিন প্রিন্ট কপি সংগ্রহ করতে পারবেন। প্রার্থীদের অবশ্যই প্রবেশপত্রের রঙিন প্রিন্ট এবং নিজের জাতীয় পরিচয়পত্র সঙ্গে আনতে হবে। ওএমআর শিট পূরণের নির্দেশাবলি এবং পরীক্ষাসংক্রান্ত অন্যান্য তথ্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে ও প্রবেশপত্রে পাওয়া যাবে।

প্রবেশপত্র ডাউনলোড লিংকঃ https://admit.dpe.gov.bd/

প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা শুরু ২২ এপ্রিল

১২ এপ্রিল আন্তঃমন্ত্রণালয় সভা শেষে ২২ এপ্রিল ১ম ধাপের পরীক্ষা নেওয়া বলে জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

পর্যাপ্ত পরীক্ষাকেন্দ্র প্রস্তুত করা সম্ভব না হওয়ায় সারাদেশে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৪৫ হাজার সহকারী শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষা তিন ধাপে আয়োজন করা হচ্ছে। ১ম ধাপে ২২ এপ্রিল, দ্বিতীয় ধাপে ২০ মে এবং তৃতীয় ধাপের পরীক্ষা নেওয়া হবে আগামী ৩ জুন।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই) থেকে জানা গেছে, প্রথম ধাপে ২২টি জেলার মধ্যে ১৪টির সব উপজেলা এবং ৮টি জেলার কয়েকটি উপজেলা মিলে মোট ৫০৬টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

দ্বিতীয় ধাপের লিখিত পরীক্ষা আগামী ২০ মে আয়োজন করা হবে। এ ধাপে কতটি কেন্দ্রে পরীক্ষা হবে তা এখনো নির্ধারণ করা হয়নি। তৃতীয় ধাপের পরীক্ষা ২৭ মে নির্ধারণ করা হলেও সেদিন বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা থাকায় তা পরিবর্তন করে ৩ জুন নির্ধারণ করা হয়েছে। প্রতি ধাপের লিখিত পরীক্ষা শুরুর কমপক্ষে সাত দিন আগে প্রার্থীদের অনলাইনে প্রবেশপত্র ডাউনলোড করে সংগ্রহ করতে মোবাইল ফোনে এসএমএস দেওয়া হবে। লিখিত পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত প্রার্থীর নিজ নিজ জেলায় অনুষ্ঠিত হবে।

ডিপিই থেকে জানা গেছে, প্রথম ধাপে আগামী ২২ এপ্রিল চাঁপাইনবাগঞ্জ, মাগুরা, শেরপুর, গাজীপুর, নরসসিংদী, মানিকগঞ্জ, ঢাকা, মাদারীপুর, মুন্সিগঞ্জ, লক্ষ্মীপুর, ফেনী, চট্টগ্রাম, মৌলভীবাজার, লালমনিরহাট জেলার সব উপজেলার লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

একইদিন সিরাজগঞ্জ জেলার উল্লাপাড়া, বেলকুচি, চৌহালী, কামারখন্দ, কাজীপুর, যশোর জেলার ঝিকরগাছা, কেশবপুর, মনিরামপুর, শার্শা, ময়মনসিংহ জেলার ভালুকা, ধোবাউড়া, ফুলবাড়িয়া, গফরগাঁও, গৌরীপুর, হালুয়াঘাট, ঈশ্বরগঞ্জ, নেত্রকোনা জেলার আটপাড়া, বারহাট্টা, দুর্গাপুর, কলমাকান্দা, কেন্দুয়া, কিশোরগঞ্জ জেলার অষ্টগ্রাম, বাজিতপুর, ভৈরব, হোসেনপুর, ইটনা, করিমগঞ্জ, কটিয়াদি, টাঙ্গাইল জেলার সদর, ভূয়াপুর, দেলদুয়ার, ধনবাড়ি, ঘাটাইল, গোপালপুর, কুমিল্লা জেলার বরুয়া, ব্রাক্ষণপাড়া, বুড়িচং, চান্দিনা, চৌদ্দগ্রাম, সদর, মেঘনা, দাউদকান্দি এবং নোয়াখালী জেলার কবিরহাট, সদর, সেনবাগ, সোনাইমড়ি, সুবর্ণচর উপজেলার প্রার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

নিউজ সূত্রঃ প্রথম আলো

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শেষ সময়ের প্রস্তুতির কৌশল!

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় ভাল ফলাফল করতে চাইলে আপনাকে খুব কৌশলী হতে হবে। বাজারে প্রচলিত ১০০০-১২০০ পেজের বইগুলো পড়া ও মনে রাখা একজন চাকরির প্রার্থীর জন্য অনেক কঠিন বিষয়। বিশেষ করে শেষ সময়ের রিভিশনের সময় এতো পড়ে শেষ করা অসম্ভব। তাই শেষ সময়ে প্রস্তুতিতে কিছুটা কৌশলী হওয়া উচিৎ। তবে তার আগে আমাদের চিন্তা করা উচিৎ প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় ৮০ মার্কের মধ্যে কত মার্ক পেতে হবে অথবা কার্ট মার্ক কত হবে?

ছেলেদের ক্ষেত্রে কার্ট মার্ক ৬৫-৭০ হয়ে থাকে।

মেয়েদের ক্ষেত্রে কার্ট মার্ক ৫৫-৬০ হয়ে থাকে।

এই মার্কের জন্য কি আপনি প্রস্তুত আছেন? নিজেকে প্রশ্ন করুন..

হয়তো ভাবছেন, আমি কিভাবে জানবো এই মার্ক পাবো কি না? এই জন্য আপনাকে কৌশলী হতে হবে।

বিগত সালের পরীক্ষার প্রশ্নের বিশ্লেষণ করুন ৯০% প্রশ্ন কমন অধ্যায় থেকে পাবেন। সেই অধ্যায়গুলো যাচাই করুন, আপনি সেই অধ্যায়ের প্রস্তুতি কেমন নিয়েছেন?  এইভাবে আপনি কমন একটা মার্ক টার্গেট করতে পারবেন।

যেমনঃ সন্ধি,সমাস,কারক থেকে ১মার্ক করে কমন পাবেন, আবার শুদ্ধিকরণ থেকে কমন পাবেন ২-৩ মার্ক।  এইভাবে আপনাকে টার্গেট করতে হবে, এই অধ্যায় থেকে যে কোন প্রশ্ন আসলে উত্তর দিতে পারবো। তখন নিজের অবস্থান খুব সহজে বুঝতে পারবেন।

শেষ সময় কি পড়তে হবে এবং কি বাদ দিতে হবে?

একজন চাকরির পরীক্ষার্থী অনেক বেশি পড়লেই যে চাকরিতে টিকবে এমন কিন্তু না। কি বেশি পড়তে হবে  এবং কি কম পড়তে হবে সেটাকৌশল হিসেবে নিতে হবে।

যেমনঃ প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় ২০১৬ থেকে ২০১৯ পর্যন্ত অনুষ্ঠিত ১৪ সেট প্রশ্নের বিশ্লেষণ করে দেখা গিয়েছে সন্ধি,সমাস,কারক থেকে ১মার্ক করে কমন আসে আবার শুদ্ধিকরণ থেকে কমন আসে ২-৩ মার্ক। এমনকি শুধু ব্যাকরণ অংশ থেকেই ১৬-১৭ মার্ক কমন আসে। ২০ মার্কের মধ্যে ১৬-১৭ মার্ক ব্যাকরণ অংশ থেকে।  আপনি এইগুলো বাদ দিয়ে যদি সাহিত্য শুধু পড়াশোনা করেন, তাহলে আপনি পরীক্ষায় ভাল করতে পারবেন না।

এই জন্য আপনাকে শেষ সময়ের প্রস্তুতির সময় অনেক বেশি গুরুত্ব দিতে হবে, যে অধ্যায়গুলো থেকে অধিক প্রশ্ন কমন আসে অথবা নিশ্চিত সর্বনিম্ন ১মার্ক কমন পাবেন সেই অধ্যায়গুলোকে ।

আর যে অংশ থেকে কম প্রশ্ন পরীক্ষায় আসে সেই অংশগুলোকে কম গুরুত্ব দিতে হবে।

উদাহরণ হিসেবে আমরা ইংরেজি অংশের কথা বলতে পারি। বেশি ভাগ চাকরির পরীক্ষার্থী গ্রামারের নিয়মগুলোকেই গুরুত্ব দেয় এমন কি শুধু এইগুলো পড়েই পরীক্ষায় অংশ গ্রহণ করে কিন্তু একবারও ভাবে না কেউ,  প্রশ্ন বেশি কমন আসে কোন অধ্যায় থেকে Synonyms & Antonyms, Phrases & Idioms and word Meaning,  Appropriate Preposition এই অধ্যায়গুলো থেকে ২০ মার্কের মধ্যে ৭-৮ মার্ক কমন আসে। এই ৩ অধ্যায়  মূখস্থ করতে হয়। মূখস্থকরার ভয়ে বেশি ভাগ   চাকরির পরীক্ষার্থী এই অধ্যায়গুলো পড়ে না। যদি মূখস্থকরার ভয়ে এই অধ্যায় না পড়েন,  এমনিতেই আপনি চাকরির প্রতিযোগীতায় পিছিয়ে যাবেন।

আবার গণিত অংশ ফলপ্রসূ কৌশলে ভাল করার জন্য জব’স পাসওয়ার্ড বই অথবা জব’স পাসওয়ার্ড এর “প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট” বইটি ফলো করতে পারেন। কারণ গণিত অংশের প্রতিটা অধ্যায়ের সকল অঙ্ক করতে চাইলে আপনার অনেক সময় প্রয়োজন হবে। যা এই অল্প সময়ে রিভিশন দেওয়া সম্ভব না। জব’স পাসওয়ার্ড এর “প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট” বইটি এমনভাবে সাজানো হয়েছে যে প্রতিটা অধ্যায়ের ১০টা অঙ্ক করলেই অধ্যায়ের সকল অঙ্ক শেখা হবে। দ্রুত গণিতের রিভিশনের জন্য একই নিয়মের ১-২ টার বেশি অঙ্ক করাই ফলপ্রসূ হবে। এতে করে আপনি সহজে রিভিশন দিতে পারবেন।

সেই সাথে সাধারণ জ্ঞান অংশ  ফলপ্রসূ কৌশলে ভাল করার উপায়ঃ  সাধারণ অংশে মার্ক আছে  ১৫ মার্ক । এই  ১৫ মার্কের মধ্যে শুধু মাত্র ১৯৫২ সাল থেকে ১৯৯৭১ মানে ভাষা আন্দোলন থেকে শুরু করে মুক্তিযুদ্ধ পর্যন্ত কমন মার্ক আছে ৭ এবং সংস্থা সংগঠন থেকে কমন মার্ক ২ । আপনি যদি এই অধ্যায় গুলো বাদ দিয়ে অন্য গুলো বেশি গুরুত্বদেন তাহলে পরীক্ষায় ভাল করতে পারবেন না।

Circular Information Was: 

Circular Published Date: 19 October 2020

Application Start Date: 25 October 2020 

Application Last Date: 24 November 2020 

 

Contact 

Please Follow Our Facebook Page

Inform to: shahure.com

Email: shahure.com@gmail.com

Contact: 01320652739

Mirpur, Dhaka, Bangladesh

About Ambia Akter Sadia

hey! My Name is Ambia Akter. My Nickname Sadia. I am very simple and general. 3+ years experience- White Hat SEO (On-page & Off-page optimization), SMM- Social Media Marketing, Website Design & Development, WordPress Design, Customization, and Development. I am working as a blogger and Content Writer for the last 3 Years. I am very happy with my profession. Doing Something new is my passion. I always love traveling. I hope you are enjoying this article. Thanks for visiting this website.

Check Also

Bangladesh Bank Admit Card

Bangladesh Bank Admit Card Download 2022

Bangladesh Bank Admit Card Download 2022 published On Our website Shahure.com. Circular regarding Print/Download Admit Card …

Leave a Reply

Your email address will not be published.